বন্ধুরা, আয়কর সমাচার- এ নিয়ে আমার এটা ২য় কবিতা। প্রথম কপবিতা ‘ হিসাবের খাতা’  পড়ে তোমরা যে উসাহ দেখিয়েছ তার ধারাবাহিকতায় এবারের নিবেদন আয়কর সমাচার-২ ‘পরিশোধিত ঋণ’ লিখলাম। আগামিতে আরও কয়েকটি প্রকাশ করার ইচ্ছা আছে। সকলকে আন্তরিক ধন্যবাদ...
---------------------------------------------
পরিশোধিত ঋণ


আমি এ দেশের অধিবাসি,তাই আমি এ দেশের বিশুদ্ধ  
জল বায়ু আর পবিত্র মাটির কাছে চিরকাল ঋণি।
কেননা এ দেশের জল মিটিয়েছে আমার দগ্ধ তৃষ্ণা,
যার আড়ালে জন্মেছিল বড় মানুষ হওয়ার এক স্বপ্ন।
এ দেশের বাতাস ভরিয়েছে আমার নি;শ্বাস-প্রশ্বাস,
যে চাহিদার অন্তরালে নিরাপদে নিত্য বেড়ে উঠেছিল  
আমার প্রান। এ দেশের সমৃদ্ধ মাটি আমায় দিয়েছে
ঠাঁই, যার রসে পুষ্ট হয়েছে আমার সম্মান এবং মর্যাদা।


তাই প্রতিদিন এ দেশের দেয়ালে আমি উন্নয়নের
প্রত্যয়ী পোষ্টার হোয়ে সেঁটে থাকি স্বনির্ভরতার প্রত্যয়ে,
স্বপ্নের মেট্রো রেলে বসে ভাবি বেকারত্তের অভিশাপ
মুক্ত নতুন প্রজন্মের সৃজনশীল সমাজ, যে সমাজ
আমার আয়কর পরিশোধিত অর্থের ফসল।এ যেন
আমাকে দেয়া এ নগরের অকৃত্রিম দান। তাই আমার
ঋণ কিছুটা হলেও শোধ করে দেয়ার অনুপম তৃপ্তি
আছে তাতে।এ আমার অসম্ভব ভালো লাগা যে,
আমি ওই উন্নয়নের অংশ এবং এ দেশ আমার অর্থ
উপার্জিত প্রদেয় করের দৃশ্যমান আগামি অবকাঠামো।