আমি বাতাসকে ছুটি দিয়েছি, সে যেন
দিঘীর জলে ঢেউ হোয়ে আর ফিরে না
আসে।যে দিঘীর ঘাটে একদিন বসে ছিলাম
তোমার পাশাপাশি হৃদয়ের উন্মত্ত ঢেউয়ে
হারিয়ে যেতে। আজও সেই ঘাট আছে,
দিঘীতে জল আছে, অথচ তুমি নেই।
তাই সেই পুলকিত বাতাসের আনাগোনা
বড্ড কষ্ট লাগে।


আমি জ্যোস্নাকে হারিয়ে যেতে বলেছি,
সে যেন বালুবেলার চক্‌চকে বালুতে
শীতল নরম আলো আর না ছড়ায়।
যে সমুদ্রের বালুবেলায় বসে হৃদয়ে সমুদ্রের
বিশালতা ধারন করে তোমার হৃদয়ের
গভীরতায় হারিয়ে যেতে চেয়েছিলাম।  
আজও সেই সমুদ্র আছে, ঝক্‌ঝকে রুপালী
বালুবেলায় চাঁদ উঠে, অথচ তুমি নেই।
তাই জ্যোস্নার আহ্লাদী আলো এখন
বড্ড বিরক্ত লাগে।


রাতের নির্জনতাকে বলেছি, সে যেন
কোলাহল থাকে সারাটাক্ষন। তুমি ছাড়া
বড্ড একা লাগে। অথচ একটি নির্জন  
রাতের জন্য কত রাত জেগেছি তোমার
প্রতিক্ষায়।কত কথা, কত গল্প,কত চেনা
সুরের গান জমে আছে এই মনে, অথচ  
তুমি নেই। তাই রাতের নির্জনতা এখন  
অন্ধকার কবরের মত মনে হয়, আমার
বড্ড ভয় লাগে।


জানি না এ ভাবে আর কতদিন থাকতে
হবে তোমাকে ছাড়া। তুমি আগের মতই
আমার জীবনে ফিরে এসেছো এ কথা
ভাবতে বড্ড ভালো লাগে এখন।