আজ চারিপাশের গাছ পালায় এত সবুজের সমাহার,
কেমন যেন অপরিচিত লাগছিল প্রতিদিনের চেনা
পরিবেশটাকে। রোদের ঝকমকে বন্যায় প্রকৃতি যেন
নাট্যমঞ্চের গাঢ় আলোয় ভাসছে। কোথাও শুকনো গাছ
বা ডাল-পালা নেই,শুকনো ঝরা পাতারাও কখন কোন
হাওয়ায় কোথায় হারিয়েছে, শহুরে ব্যস্ততায় তা চোখেও
পড়েনি। পত্র পল্লবির প্রসুতি মূলে ফুল কুঁড়ির উঁকি-ঝুঁকি
বলে দিচ্ছে এ মঞ্চে আজ কোন স্যাটায়ার নয়,
খাঁটি লাভ এ্যাফেয়ার নিয়ে মঞ্চস্থ হবে কোন প্রতিক্ষিত
সেনশেশোন্যাল নাটক।


আঙ্গিনায় ভেজা মাটির গায়ে ঠোঁট চালিয়ে কিছু খুঁজছিল
এক জোড়া হাঁসা-হাঁসি, মোরগ-মুরগী, ঘরের কার্নিশে
চোড়ই পাখির ব্যস্ততা আর দশটা দিন থেকে কেমন জানি
বেশ আলাদা। আকাশ দিয়ে কয়েক জোড়া সবুজ টিয়া পাখি
এদিক থেকে ওদিক উড়তে উড়তে ঘন ঘন গান গাইছে
আর কারো আগমনীর জানান দিয়ে যাচ্ছে। ওদের শরীরের
সবুজ রংও যেন আজ আরও গভীর লাগছে। সকলেই যেন
নির্দিষ্টভাবে কারো আগমনের প্রতিক্ষায়। আজ তারা
ভালোবাসা আর প্রেম নিয়ে কোন নতুন গল্পের সংলাপ
শুনতে উৎফুল্ল্য,নাট্য মঞ্চের পাশে প্রস্তুতির শেষ ব্যস্ততায়
তাই এত চঞ্চল এবং পুলকিত।


আমি আমার কক্ষের ঝোলা বারান্দায় প্রতিদিন সকালে
এসে দাঁড়াই। ডান দিকে তাকালেই দেখি সকালের সুর্যের
বিচিত্র রুপ। যেমন আজকেরটা, ভিন্ন মাত্রার এবং বেশ
ভিন্ন রকম।তারপর যতদূর দৃষ্টি যায় সম্মুখে আকাশের দিকে
তাকিয়ে নিজেকে নিয়ে প্রকৃতির সাথে একটা প্রাতঃকালীন
অসম্পূর্ণ আলাপ হয় আমার।ঘরে ফিরেও রাতের একটা সময়
নিয়মিতই এসে দাঁড়াই আমার পরিচিত জায়গায়। তখন
চারিপাশ অন্ধকার, মৃদু আলোর আকাশ এবং তারাদের সাথে
কথা বলি। শুনি মানুষ মরে গেলে আকাশের তারা হোয়ে যায়।
ভাবি আমি তারা হলে কোন আকাশে থাকব, আমার প্রিয়জনরা
কি আমায় কখনো খুঁজবে তাদের আধুনিক ব্যস্ততার ফাঁকে
রাতের আকাশকে বুকে টেনে!


কিন্তু আজকের সকালে উদ্ভাসিত আলোর মঞ্চে আমার
ঝুল বারান্দার ওপারে যে অভিনয়টা প্রথম চোখে পড়ল,
তাতে হাঁসা-হাঁসির তৃপ্ত মৈথুন, একে একে মোরগ-মুরগীদের
আনন্দ আকুলতায় ছুটাছুটি, তারপর চিত্তের আসক্তি
নিবৃত্তের দৃশ্য।  এমন সময় দেখি চোড়ই পাখির আগমন,
চেঁচামেচি আর রতি-ক্রিয়ার উল্লাসে ভাসাচ্ছে চারিপাশ।
প্রকৃতি  হাজারও হাত-তালিতে মুখোরিত করে তোলে নাট্যশালা।
সকলেই আনন্দে উদ্বেল, এ যেন ঘরে আসছে আগামী নতুন মুখ,
তাই তার আগমনী স্বপ্নে দোল খেয়ে যায় সবার মন। তখন
মনে পড়ে যায় গত রাতে তোমার সাথে আমার বিছানাটাও
ছিল কত অণাবীল আনন্দের এবং গভীর সুখের। তাই
বুঝি আজকের সকালটা এত সবুজ, এত রঙ্গি্‌ন, আর
কাব্যময় সংলাপে নাটকীয়তায় ভরপুর।