আশ্বিনের আকাশ থেকে অবশেষে,
জল ভরা গোমড়া কালো মেঘ ভেসে ভেসে
হল ক্লান্ত বোধ হয়,
নইলে আজকের সুর্যদোয়
হোত না এত আলো ঝলমলে,
ঘুম ভেঙ্গে দেখি সকালে
চারি পাশের আকাশ আজ নীল,
হাওয়ায় ভাসছে ভালোবাসার কিছু চিল।
ওর সাথে আমার মনটাও উড়ে যেতে চায়,
বৃষ্টি ভেজা সেঁতসেঁতে তোমার আঙ্গিনায়
যেখানে তুমি পথ চেয়ে থাকো আমার অপেক্ষায়,
দিন যায়, মাস যায়, বছর যায়!
তবুও জানি তুমি নিঃশ্চুপ নিঃশ্চল, নিটল
আমাকে নিয়ে তোমার ভাবনায় তুমি অটল।


আমি এই দূর দেশে একা, বড্ড একা,
তোমার কাজল চোখ দিয়ে দেখা
আগামী স্বপ্নকে নিয়ে তবু থাকি ব্যস্ত,
সারা দিন সমস্ত
কাজের ভিড়ে কখনও মনে হয়,
লোনা জলে হোচ্ছে কি ক্ষয়?
তোমার মায়াবী চোখে ভাসা,
আমার জন্য যে প্রেম ভালোবাসা
রেখেছিলে সংগোপনে,  
তোমার হিজল মনে।


ইচ্ছে তো করে তোমায় নিয়ে পাশাপাশি হাঁটতে,
মিথ্যে ছলনায় দাঁত দিয়ে ঠোঁট কাটতে,
অথবা তোমার হাতে রেখে হাত-
সকাল সন্ধ্যা কিংবা রাত,
লীন হোই গড়তে আগামী কোন অধ্যায়।
বেড়ে উঠুক আমাদের সত্ত্বায়
স্বপ্নপুষ্ট প্রতিশ্রুতির কোন চিহ্ন,
এ শুধু তোমাকেই ঘিরে, তুমি ছাড়া ভিন্ন
আমার যে কোন আমি নেই
আমাকে হারিয়েছি তোমাতেই।


আশ্বিনের পরে আবার আশ্বিন আসুক,
মেঘের পরে মেঘ ঘন হোয়ে ভাসুক।
ততই তোমাকে কাছে পাওয়ার ইচ্ছে হবে দ্বীগুন।
কেননা এরই মাঝে আসবে সোনালী ফাগুন,
তোমার স্বপ্নকে করতে পুরণ।
হয়ত হোচ্ছে বুকে রক্ত ক্ষরণ
একা থাকার কষ্টকে সাথী করে,
তোমাকে ছেড়ে
থাকিনা কেন আমি যতই দূর দেশে,
ঠিকই একদিন আসব স্বার্থক বেশে,
তোমার কপাল রাঙ্গাতে পবিত্র সিঁদুরে,
স্বপ্ন চিলের ডানায় ভেসে উড়ে উড়ে।