শপথ আমার ওই প্রভাতের সুর্যদোয়ের কাছে,
আমি আর অলসতায় হারাব না আমার
যৌবনের উদ্দমতাকে।
শপথ আমার ওই সুর্যাস্তের সিঁদূরে আকাশের কাছে,
আমি আর অন্ধকারে লুকাতে দেব না আমার
স্বপ্নের বাহারী রংকে।          
শপথ আমার ওই চন্দ্রালোকের মায়াবী রাত্রির কাছে,
আমি আর মুখরতায় ম্লান হোতে দেব না আমার
নস্টালজিক নির্জনতাকে।


আমি অনেক কষ্ট পেয়েছি, আর কষ্ট পেতে চাই না।
আমি অনেক হারিয়েছি, আর একটুও হারাতে চাই না।
আমি অনেক কেঁদেছি, আর চোখ ভরে কাঁদতে চাই না।
আমি অনেক চেয়ে থেকেছি, আর কারও পথ চেয়ে
বসে থাকতে চাই না।


শপথ আমার ওই রণ রঞ্জিত মুক্তি যুদ্ধের কাছে,
আমি আমার পিতার রেখে যাওয়া আজ্ঞা
পালন করতে চাই।
শপথ আমার ওই হাজারো গর্বের স্বধীনতার কাছে,
আমি আমার জীবন দিয়ে হলেও তাকে
রক্ষা করতে চাই।  
শপথ আমার ওই মায়ের মতন নিঃপাপ মাটির কাছে,
আমি আমার আগামী প্রজন্মের অহংকারে  
ঋন মুক্ত থাকতে চাই।