আকাশ থেকে জ্যোৎস্নাকে আর পালিয়ে যেতে দেব না,
পুর্নিমায় জ্যোৎস্না ঝরা মায়াবী বৃষ্টি তোমার খুব ভালো লাগে,
আমি অবাক হোয়ে শুনতাম তোমার সে সব অনুভূতির কথা,
আর ভাবতাম কাউকে ভালোবাসলে জ্যোৎস্নারাও কি বৃষ্টি হোয়ে যায়
শরীর ভেজাতে! তারপর একদিন শরীরের সাথে কেমন জানি মন ভিজে
যেতে যেতে তোমার সাথেও নিজেকে ভেজাতে ইচ্ছে করছিল। সেদিন
বুঝলাম আমি এবার সত্যিই তোমার প্রেমের জন্য পুর্নিমার চাঁদকে
একটিবারও হারাতে চাইনা দৃষ্টি সীমা থেকে, তাই ওই মেঘহীন রাতের
আকাশের দেয়ালে পুর্নিমার চাঁদকে পেরেক দিয়ে গেঁথে রেখেছি এমন ভাবে
যেন অমাবশ্যাতেও সে হারিয়ে না যায়। আর তুমি যেন আজীবন অবগাহন
করো ওই জ্যোৎস্না ঝরা বৃষ্টির জলে- যেখানে আমার ভালোবাসারা
এখন তোমারই জন্য অনুক্ষন শিক্ত থাকে প্রেমের উষ্ণতায়।


প্রকৃতি থেকে সবুজকে আর হারিয়ে যেতে দেব না,
মরুর রুক্ষতা নয় বরং তোমার ভালো লাগে মেদ হীন সজীবতাকে,
সবুজের আড়ালেই থাকে ফসলী সম্ভার আর মুগ্ধ জীবনের চঞ্চলতা।
তোমার মত করে নিজেকে সাজাতে সব অবস্থাতেই সবুজের সাথে সমঝোতা
করেছি আমি আজীবন। এখন শরীর সাড়া না দিলেও মন তোমাকে কাছে
পেতে চায় প্রথম যৌবনের মতই, যেখানে সবুজ প্রকৃতিও থাকত বিচলিত,
কুঁড়ি হয়ে উঠত ফুল আর ফুল হয়ে উঠত পরিপুষ্ট ফল।পাতা ঝরা দিনেও
তোমার ভালো লাগা সবুজের সজিবতাকে ধরে রাখতে আমি তাই সুর্যহীন
নীল আকাশের গায়ে তূলির মায়াজালে এমন ভাবে বন্দি করে রেখেছি জল ভরা
মেঘকে- যেন শিশির ঝরা শীতেও বৃষ্টি হয়ে নামে তোমার শুষ্ক আঙ্গিনায় সবুজ
হোয়ে তোমাকে সুখের ছোঁয়ায় ভরিয়ে দিতে আর আমিও থাকি চির সবুজ।


জীবন থেকে মরণের ছোঁয়ায় এ জীবনকে আর থেমে যেতে দেব না,
মৃত্যুর স্বাদ নিতে নয় বরং তোমার ভালো লাগে আজীবন বেঁচে থেকে
পৃথিবীর শেষ দিনটি যদি হত তোমার জীবনের শেষ দিন, তাহলে
কারো জন্য প্রতিক্ষা হত না এত যন্ত্রণার, ব্যর্থতার বেদনা কুরে কুরে
খেত না বার্ধক্যেও। বরং হারানোর শোককে দু’হাত দিয়ে ঠেলে ঠেলে
ঠিকই পৌঁছানো যেত ভালবাসার দীঘল রাজ্যে, যেখানে কষ্টরা ঘিরে বসে
দূর থেকে তালি দেয় ভালবাসার সুখকে আর মৃত্যু হয়ে যায় মৃত্যুঞ্জয়ী
ইহকাল এবং পরকাল।আমি তাই তোমার জন্য সময়কে উল্টো কিংবা সিধে
দিকে না ঘুরিয়ে হৃদয়ের প্রকোষ্ঠে থমকে রেখেছি এমন ভাবে যেন
দিন যদি রাত্রি হয় আর রাত্রি হয় দিন-তবুও মরণ তোমাকে ছোঁবে না
বরং মৃত্যুকে ভুলে থাকতে মৃত্যুই ছুটে যাবে জীবনের কাছে
জীবনের ভিক্ষায় নিজেকে জীবন্ত রাখতে আমাকে সঙ্গী করে।