আজ আকাশটা কেমন কাঁদছে দেখো
টিপ টিপানী ধারে,
শংকাতে দিন কাটছে সবার প্রায়
ছোট্ট আপন ঘরে।


এখন রাজা নেই, মন্ত্রী নেই, গদি নেই
আছে কেবল রাজ্য,
রাজার রাজনীতিতে নীতি কই, গতি কই,
আছে কথার বর্জ্য।


আকাশ ভরা কান্নার চেয়েও দেখছি এখন
নিজের চোখেই কান্না,
দেশ রক্ষার কথা বলে দেশে দেশে চলছে এখন
মানুষ মারার বন্যা।


বিশ্বায়নের মধ্যপ্রাচ্য, আফ্রিকা আর আশিয়ায়
আজ কোথায় গনতন্ত্র!
যাদের মুখে নীতির বুলি, বিশ্বমোড়ল আঁটছে কষে
নিজকে বাঁচার মন্ত্র।


আমজনতা আমরা কেবল রাজা মন্ত্রীর খেলায়
হোচ্ছি পাঁঠার বলি,
অন্ন, বস্ত্র, অর্থ কষ্টেও সুদিনের আশায় তবু
খুঁজছি চোরা গলি।


আর কতটা প্রান গেলে, আর কতটা রক্ত ঝরে
আসে মুক্তির পথ,
কে সে কান্ডারী? আসবে কবে? বাঁচাতে এই
আধমরাদের জগত!