তুমি আমার জীবনের সবটুকু নিংড়ে নিয়ে আমাকে ভুলে গেলেও
আমার চোখের জল কি নিতে পেরেছো? তাইত এখন কষ্ট পেলে
আমি হাসব না- কাঁদব এ নিয়ে আর নিজের সাথে নিজেকে ছলচাতুরী
করার আশ্রয় নিতে হবে না। শাড়ির আঁচলে লুকোতে হবে না চোখের
জল অথবা কান্না লুকিয়ে হলেও ঠোঁটের কোনে কৃত্তিম হাসির আভাস
ফুটাতে হবে না, এ কথা ভেবে যে তুমি কি ভাবে নেবে আমার
বিস্বাসটূকু যদি কোন ভুল হোয়ে যায় তোমার আদ্রিত বিহ্বলতার কাছে।


তুমি আমার অবুঝ মনের অনেক স্বপ্ন আর সাধকে ভেঙ্গে দিলেও আমার
মনের আকাশকে কি নিতে পেরেছো?তাইত এ আকাশে মেঘ জমলে বরষার
নতুন জলে আমি গা ভেজাব নাকি হাত বাড়িয়ে মুঠোয় ভরব তার জল
ছুঁয়ে দেখতে, নাকি প্রভাতের অথবা গোধূলীর সুর্যের আলোয় ভাসতে হেঁটে
যাব সমুদ্র সৈকতের বালুয়াড়িতে, এ নিয়ে আমাকে বিমূঢ় হতে হবে না
আর তোমার অনুশাসনের কাছে। এমনকি আমার আকাশ থেকে পুর্ণিমার
চাঁদও লুট হোয়ে যায়নি বরং ইচ্ছে মত জোস্নার সাগরে ভেসে যেতে যেতে
তারার মেলায় সপ্তর্শির কাছে অনেক প্রশ্নের মানে খুঁজতে কারো প্রশ্নের
মুখো মুখি হতে হবে না আর।  


তুমি আমার সরলতাটুকু নৃশংসভাবে হত্যা করে আমাকে একা ফেলে গেলেও কি
বিষন্নতায় ভরতে পেরেছো আমার নির্জনতাকে? যেখানে আমার কবিতার শব্দ
মালারা আমার সাথে খেলা করে প্রতিনিয়ত, আমাকে শৃজনশীলতার রগ রগে
অনুভূতিতে ভাসায় সৃষ্টির উল্লাসে। আমি সে কবিতা বুকে চেপে ঘুমিয়ে পড়ব,
নাকি তার গন্ধে সারা রাত জেগে প্রকৃতির সাথে কথা বলব অথবা উচ্ছ্বল সুরে  
গুন গুন করব নদীর মত। এ নিয়ে আর শংকিত হতে হবে না আমায় তোমার  
উদাসীন বাস্তব রুঢ়তার কাছে, যেখানে বিশুদ্ধ আবেগ ছিলো উপেক্ষিত।  


বরং, যদি পারো আমার মত করে কখনও ভা্লবেসো চোখের জলকে। তাহলে
সেখানে দেখবে তার রঙয়ে কত স্বপ্ন থাকে আঁকা যেখানে বিত্ত অহঙ্কার হয় ম্লান!


যদি পারো আমার মত করে আকাশকে হৃদয়ে ধারণ করো। তাহলে দেখবে মেঘ
আমার মত কালো হলেও তার অসাধারণ রুপ কত স্নিগ্ধ ও শ্বাশত এবং মনের
স্বপ্ন আর সাধ গুলো আকাশ, পুর্ণিমার চাঁদ আর উদ্দ্বীপ্ত সুর্যের চেয়েও কত বড়।


যদি পারো সরল মন নিয়ে কবিতাকে ভালবেসো আর একাকিত্বের নির্জনতার গায়ে
কান লাগিয়ে শুনো আমার বুকের অনুচ্চারিত শব্দ সুর। তাহলে সেখানে খুঁজে পাবে
আমাকে, খুঁজে পাবে আমার ভেতরের ভালবাসার মানুষটাকে যার জীবনের প্রতিটি
উতসর্গই ছিল তোমাকে ভালবাসার জন্য কেবল আজীবন একান্ত কাছে পেতে।


তখন বুঝবে প্রকৃতির সব রং, সব গন্ধ আর রুপ কত অকৃত্তিম এবং অনন্য।
বালোবাসতে চাইলে ভালোবাসার মন তৈরী করতে হয়। আর তখনই কেবল বুঝা
যায় কাউকে দুঃখ দিয়ে আনন্দ পাওয়ার চেয়ে ভালোবেসে কষ্ট পাওয়াও কত
ভালো। কেননা এতে কারোই কিছু হারিয়ে যায় না কেবল হারায় দু’টি দেহ।