ওরে মন-
কি যে তোর ধরণ!
কখনও হাসিস, কখনও কাঁদিস
কখনও থাকিস উদাস,
পেয়ে আবার কার আভাস
হোস উচাটন।
ওরে মন-
কি যে তোর বরণ!


কখনও ভাবিস, কখনও আঁকিস
কখনও থাকিস প্রমাদে,
হারাস আবার কার প্রমোদে
মিলায় বিবরণ।
ওরে মন-
কি যে তোর চলন।


কখনও চুপ, কখনও বিরুপ
কখনও প্রানোচ্ছল,
থাকিস আবার কার প্রেমে বিহ্বল
ফেলতে দুই চরণ।
ওরে মন-
কি যে তোর শিহরণ!


কখনও পড়িস, কখনও লিখিস
কখনও হোস আরব্য,
প্রিয়াকে নিয়ে লিখিস মহা কাব্য
বাঁচতে আমরণ।
ওরে মন-
কি যে তোর পণ!  


ওরে মন-
হোচ্ছে দহন,
তবুও আছি স্বপ্ন নিয়ে বেঁচে,
তোকেই কেবল যাচে-
তোর সাথেই যে দুঃখ সুখের মরণ,
হোকনা বুকে ক্ষরণ
দিন-রাত্রি কিংবা আজীবন।
ওরে মন-
সব কিছুতেই তুই যে সকল কারণ।