সাত ঘাটের জল হল না খাওয়া, জলটা ছিল ঘোলা,
ঘোলা জলেও মাছ হল না ধরা, মাছটা ছিল মলা।


ধরবে বলে রাঘব বোয়াল, এবার জাল হয়েছে বিস্তার,
শেষ মিনিট তক দেখবে বসে, নেই যে মাছের নিস্তার।


চারিদিকে জাল পাতা আজ, ফাঁকে পাতা বড়শী,
মাছেরা আজ যাবে কোথায়, হাত বাড়িয়ে পড়শী।


সীমান্তে থাক কাঁটা্র তারের বেড়া, জলের ধারায় বাঁধ,  
মাছ ধরার ছলে নাহয় বসলো এবার, মানুষ মারার ফাঁদ।


বড় মাছে খায় ছোট ছোট মাছ, ছোট মাছ হয় খাদ্য,
মাছ শিকারী বসে আঁটছে কষে, বোয়াল মাছের উপপাদ্য।


সংবিধান কে করছে লঙ্ঘন, এবার করতে হবে তার প্রমান,
কৈ মাছ কেনো উঠবে তাল গাছে, ভর দিয়ে তার কান।


তাল গাছ তো থাকবে বটেই, মাছটাও বাড়তি পাওনা,
জনগন নয় মুখ্য বিষয়, গদির সাথে ওটা মেলে মাগনা।