চুলের যেমন সিঁথি আছে
পায়ের আছে পাতা,
হাতের অনেক রেখা আছে
বিদ্যায় কলম খাতা।


স্বপ্ন সাজাতে তোমায় নিয়ে
লিখছি কত কথা,
জানি না কোনটা হোচ্ছে গল্প
কোনটা হোচ্ছে কবিতা।


কানের যেমন পর্দা আছে
গলার আছে আছে সুর,
বাতাসে কার শুনছি কান্না
ভাসছে বহুদূর।


গায়ের যেমন চামড়া আছে
দেহের আছে হাড়,
দিনে দিনে বাড়ছে শঙ্কা
দিচ্ছে না কেউ ছাড়।


নাকের যেমন গন্ধ আছে
মুখের আছে হাসি,
ছয় ছিদ্রে করুণ সুরের
বাজছে বাঁশের বাঁশি।


নখের যেমন আঙ্গুল আছে
কালির আছে কলম,
মাথা ব্যথায় কাটছে জীবন
দিচ্ছে না কেউ মলম।


দেহের যেমন প্রাণ আছে
মনের আছে স্বপ্ন,
অস্থিরতায় দিনে দিনে
হোচ্ছি তবু রুগ্ন।


কথার যেমন লাগাম আছে
পায়ের আছে ধাপ,
মিথ্যা কথায় ভোট চাইলে
ভাবছে না কেউ পাপ।