আমি কোন পথে যাব?
দ্বিধা দ্বন্দে তবুও
ভাবি পথের কি আছে শেষ?
নাকি আমি হব নিরুদ্দেশ!
নাকি যাব মক্কা কিংবা গয়া কাশী,
কোনটা ছেড়ে কোনটাকে যে ভালোবাসি।
আগে তো হতে হবে ভালো মানুষ।
অথচ বাস্তবতার কষাঘাতে হোচ্ছি বেহুশ
দিনের পর দিন,
আমি নিজেই থাকছি না এখন নিজের অধীন।


কখনও মনে হয় সন্নাসী হোই, হোই বাউল,
পুরোহিত, পাদ্রি, ইমাম, মুয়াজ্জিন কিংবা হোই গানের বুলবুল।
কখনও মনে হয় রাজনীতিবীদ হোই, হোই নামকরা সন্ত্রাসী,
থাকবেনা পরোয়া কোন দেশকে ভালোবাসাবাসি।
প্রকাশ্যে থাকবে গদি, থাকবে সম্মান,
অলক্ষ্যে অতিরিক্ত পাওনা থাকবে সমানে সমান।
সাথে থাকবে পুলিশি নিরাপত্তা,
জনগন তো ছাড়, পাপকেও দেবো না পাত্তা।
গাড়িতে উড়বে দেশের পতাকা,
পেছনে সহস্র স্বার্থপর সমর্থক, আমি নই একা।


আবার কখনও ইচ্ছে হয় হতে বুদ্ধিজীবী,
ডিগ্রীটা নিয়ে একটা যাই বলি হাবিজাবি-
গিলবে মূর্খ্য সমাজ গোগ্রাসে,
দেখব আমায় সকলেই ভালোবাসে।
সম্মান করে দিচ্ছে দাওয়াত রাজ অনুষ্ঠানে,
রাস উল্লাসে ভুঁড়িভোজন শেষে দাঁতের খিলানে
তবুও বড় বিরক্ত খাদ্যের কনায়,
সাথে এক প্যাক না হলে কি মানায়? ( ক্রমশঃ...)