সিন্দুকের বন্ধ কুটিরে যে কালো টাকা
সাঁতার কাটছে, সাঁতার কাটছে ধাতু মুদ্রা,
অলংকার, আর ভীতু স্বপ্নরা গুনছে ঘুম হারা প্রহর,
এ সঞ্চয় বড়ই নিষ্ঠুর। তবুও বড় মানুষ নয়,
বড় লোক হওয়ার গাড়িতে চাপার জন্য
ইস্টিশনে দাঁড়ায় সাহসী চঞ্চল মন।


টিকিটের উপর গন্তব্যের নিশানা নেই,
বিদায় জানানোর কেউ নেই, স্বগত
জানানোরও কেউ নেই, শুধু নেই নেই
আর নেই। কেবল আছে একটা সিন্দুক,
আছে একটা শরীর, ওতে যে মন আছে
তা প্রতি দিন ছটফট করে পালিয়ে যাওয়ার
জন্য, কিন্তু টিকিটের উপর গন্তব্যের নিশানা
নেই। তাই অনেক কষ্ট নিয়ে মুখ থুবড়ে
পড়ে থাকে সে মন, সিন্দুকের ভেতর
কালো টকার সাথে।


কালো টাকার সাথে থাকলেও মন এখনও
নষ্ট হয়ে যায়নি, আসলে মন কখনও নষ্ট
হয় না, নষ্ট হতেও চায় না। তাই মন এবার
বলেছে একটা টিকিট সে এবার নেবেই।
কালোবাজারিতে নয়, লাইনে দাঁড়িয়ে
অগ্রিম টিকিট, যেখানে তাকে কেউ
বিদায় জানাবে, কেউ স্বাগত জানাবে।


সিন্দুকের ভেতর সাঁতার কাটতে কাটতে
সখ্যতা হয়েছে তার আলোর সাথে।
আলো বলেছে এ সাহায্যটুকু সে করবেই,
একটা সুন্দর প্রজন্মের জন্য আলো ফুটাতে
তাকে তা করতেই হবে, এখন কেবল একটু
অপেক্ষার পালা, একটা সুন্দর অপেক্ষা।