তোমাকে পাচ্ছিনা খুঁজে শহরের ব্যাস্ত সিনেমা হল,
নাটক পাড়া, কাঁচা বাজার, রেল ইষ্টিশান। অনেক
জায়গায় তো গেলাম তবুও তোমাকে পাচ্ছিনা খুঁজে।
সংসদ আর টিভির টকশোর কথা বল না,
ওখানে কাউকে পাওয়া যায় না যেমন করে পেতে ইচ্ছে হয়।
বরং সত্য থেকে বেরিয়ে যেতে চাইলে যেতে পার।


শুধু কথা, কথা আর কথা, গ্রীষ্মে শিমুল ফুল ফোটে,
বাতাসে তুলো উড়ে, কোন কাজে লাগে না সে তুলো,
তবুও দু’একটা তুলোর বীজ যে শেকড় ছড়ায় না, তা নয়।
কিন্তু বদনাম ছড়ায় না, আস্থা হারায় না, জন্ম হারায় না,
বিশ্বাস নিজের কাছে নিজেই কেবল লুকোচুরি করে।


বোদ্ধারা নির্দ্বিধায় সত্যকে আড়াল করে শুধু টকশোতে
কথাই বলে, ও সব নিজেও বুঝে না বা বুঝতে
চায় না অথবা বুঝতে চাওয়া নিষেধ! বড় সুন্দর,
অসভ্য শুধু আসন খোঁজে, আসনটা পাকা না কাঁচা,
সে চিন্তায় বৃষ্টি ঝরার দিন, জ্যোস্না ভরা রাত
ভুলে যায়। ভুলে যায় গাঁয়ে মা’কে কথা দিয়ে আসা
স্থিতিশীল আগামী উন্নয়নের সদ্য প্রতিশ্রুতি।