এবার যুদ্ধে গেলে বিজয়ের জন্য নয় মুক্তির জন্য
যাব, যেন মুক্ত হয় স্বাধীনতা, মুক্ত হয় গনতন্ত্র
মুক্ত হয় ন্যায্য দাবীর অধিকার।


এবার যুদ্ধে গেলে ফিরে আসার জন্য নয়,
ফেরানোর জন্য যাব। যাতে দাতাদের
দাসত্বের দিকে চেয়ে থাকতে না হয়। যেন আর
মুখ থুবড়ে না পড়ে উন্নয়নের ভীত্‌।


এবার যুদ্ধে গেলে রক্ত দেয়ার জন্যই
কেবল নয়, শান্তি ছিনিয়ে আনতে যুদ্ধে যাব।
যাতে সব ময়দান হয় ফুলের বাগান আর
অস্ত্রগুলি হয় সুবাসিত ফুলের ডাঁটা।


এবার যুদ্ধে গেলে তোমাকেও সংগে নেব,
ফিরব না যত দিন না মুক্তি আসে,
উন্নয়ন আসে, শান্তি আসে।


সত্যি বলছি আর ফিরব না, এবার যুদ্ধে গেলে
কেবল যুদ্ধই হবে-যুদ্ধ আর যুদ্ধ!