আমিতো হাতটা আজও বাড়িয়েই আছি, এখনও হাত বাড়ালে
সাগরের জল ঢেউয়ের ‘পরে ঢেউ ভেঙ্গে ছুটে আসে ভালোবাসার
টানে আমার হাত ধরে নিয়ে যেতে তার হৃদয়ের জলে সাঁতার
কাটতে। সমুদ্র তটের যে সীমান্তে আমি দাঁড়িয়ে থাকি সেখান
থেকে যত দূর দৃষ্টি যায়, দেখি- সাগরের জলে অসংখ্য হাত
আমার হাতকে ছুঁয়ে দেখতে বাতাসের সাথে করছে বুঝাপড়া
যেন ঢেউ হয়ে হলেও একটি বার খুঁজে পায় আমার বাড়িয়ে
দেয়া হাত। অথচ তুমি ছুঁয়ে দেখলে না, হাতের মুঠোয় ধরলে
না বাড়িয়ে দেয়া এ হাত আমার একটিবারও।


আমিতো হাতটা আজও বাড়িয়েই আছি, এখনও হাত বাড়ালে
নীলগিরির চূড়ায় ফেরারী মেঘ দিগন্ত থেকে নেমে এসে আমার
হাত ধরে ভাসিয়ে নিয়ে যায় স্বপ্নের নীলিমায়। মনের কষ্টে ভেজা
চোখের পাপড়ি ভিজিয়ে দেয় বৃষ্টির আনন্দ ছোঁয়া পেতে। আমি তার
স্বপ্ন ডানায় ভেসে বেড়াই সমুদ্র থেকে মহা সমুদ্রে, আর বাজ পাখির
দৃষ্টি মেলে সমুদ্র পাড়ের জনপদে খুঁজে বেড়াই তোমাকে অসংখ্য
মানুষের ভীড়ে, যেখানে কোন এক সুর্যাস্তের আলো ঝলমল বেলায়  
দেখা হয়েছিল প্রথম তোমার সাথে আর বলেছিলে হাত বাড়ালেই আমি
তোমাকে আজীবন পথের সঙ্গী হিসেবে পাব আমার আগামী চলার পথে।
অথচ তুমি পথের সন্ধানটুকুও রাখলে না আমায় কাছে পেতে।


আমিতো হাতটা আজও বাড়িয়েই আছি, এখনও হাত বাড়ালে
প্রভাতের সুর্য তার আলোর হাত বাড়িয়ে আমায় টেনে নিয়ে যায়
প্রকৃতির কাছে জীবনের স্পন্দনে তার আলোয় ভাসতে। বুকের জমাট
বাঁধা কষ্টরা যেন জমাট বাঁধতে না পারে তার কিছু উষ্ণতা বেঁধে
দেয় আমার মননের পুটলিতে। আমি সে আলোর উষ্ণতা নিয়ে প্রকৃতির
রুপ, রস,  রঙ আর গন্ধের ভেতর ঘুরে বেড়াই বাতাসের হাত ধরে সুন্দর বন
থেকে সীচুয়ান, ব্ল্যাক বন মাড়িয়ে আমাজন বনের গহীন সৌন্দর্যে। অথচ
বাতাসে প্রথম প্রেমের গন্ধটুকুও রাখলে না তোমায় খুঁজে পেতে।    


আমি হাত বাড়ালেই খুঁজে পাই সকলকে অথবা সকলেই আমার ছোঁয়া
পেতে আমায় নিয়ে স্বপ্নের ডানায় ভাসতে, আমাকে আলোর উষ্ণতায়  
ভরিয়ে দিতে আজও আমার বন্ধু হয়ে আমাকে নিঃস্বার্থ ভালোবাসে।
অথচ তোমার হাতটুকু আজও পেলাম না আমার হাতের মুঠোয় ভরতে।
তোমাকে কাছে পেতে, তোমার সুন্দরকে কাছে পেতে আমি আজও প্রতিক্ষায়
থাকি, আমিতো আজও হাতটা বাড়িয়েই আছি তুমি কবে এসে ধরবে
আমার এ হাত, আমায় নিয়ে হারিয়ে যেতে জীবন মৃত্যুর মাঝামাঝি!