এ জাতির আজ কি নিদারুন ভাগ্য,
তুমি কি দেখছো মাগো?
ভাঙ্গছে তোমার উন্নয়নের সিঁড়ি,
আমরা খাচ্ছি অহর্নিশি অস্ত্র বাটের বাড়ি
হোচ্ছে কত পথ জনপদ রক্তাক্ত,
তবুও আমরা তোমারই চির ভক্ত।
হোইনি এখনও পাগল কিংবা উন্মাদ,
যদিও এখন ভাঙছে ধৈর্যের বাঁধ।


অথচ তুমি এখনও নির্বাক নিঃশ্চুপ,
এ কিসের আলামত, কেন আজ তোমার এই রুপ।
বাঁশের কেল্লা, তেভাগা আর স্বাধীনতার আন্দোলন
তাতে তুমি দিয়েছো কত প্রেরণা করতে পরিশোধন,
পরিবর্তন এ জাতির ভাগ্য আর উন্নয়নের চাকা,
কার ষড়যন্ত্রে আবার পড়ছে সে সব ঢাকা?


প্রতিহিংসার আগুন আর রক্ত হোলি খেলায়
শংকিত! অথচ বার মাসে তের পার্বনের মেলায়,
আনন্দ গান আর রঙ্গিন বাহারী সাজে,
সকাল সন্ধ্যা কিংবা মায়াবী সাঁঝে-
হারিয়ে যাওয়ার কথা ছিল শস্য শ্যামল মাঠে,
শিল্প, কল-কারখানা, ক্যাম্পাস কিংবা বিদ্যাপীঠে।


আজ যেন সব থমকে আছে মাগো তোমার চোখের জলে,
অথচ সকলেই আমরা তোমার আদরিণী মেয়ে, বাধ্যগত ছেলে।
তবু কেন জ্বলছে আগুন ভাঙ্গছে মাগো তোমার সুখের সংসার,
দীক্ষা তুমি দাও না মাগো কোন পথে আছে এবার ন্যায্য প্রতিকার।