কুয়াশার মধ্যে আমি রোদকে টেনে ধরি
তবুও উষ্মতা হারায়। অন্ধকারের মধ্যে
আমি জ্যোৎস্নাকে আঁকড়ে ধরি তবুও
আলো হারায়। আমি এমনই এক নাবিক
আমার জীবন জাহাজ চলে দিক হারিয়ে
কোন সীমান্তে এখন আর বুঝতে পারিনা।


সাগরকে বলেছি তার তলদেশে যে
ডুব পাহাড় আছে সেখানে আমাকে
নোঙ্গর করো। আমি মনি মুক্তা চাই না,
আমি কোরাল দ্বীপ মাড়িয়ে দূর দেশে
কোন বানিজ্য চাই না, শুধু চাই একটু
আশ্রয়, একটু নিরাপত্তা।


সীমাহীন জলের মধ্যে আমি সাগরে
ডুব দিয়েছি তবু তৃষ্ণা মেটেনি,
অসংখ্য তারার আকাশে সঠিক পথ
খুঁজতে শুধু একটি তারা খুঁজেছি দেখা
পাইনি। আমি এমনই এক যাযাবর
যার মৃত লাশের সন্ধান হয়ত পাবে
না কেউ কোন মৃত্যুর পরে।


পৃথিবীকে বলেছি তার বক্ষ জুড়ে যে
মাটিতে ত্রিশ লক্ষ শহীদের রক্ত আছে
সেখানে আমার ঠিকানা দিও। আমি পথ
চাই না,শুধু চাই সে মাটির একটি ধূলিকণা।