তুমিতো রক্ত মাংসে গড়া মানুষ,
তুমি নও রঙ করা কোন পুতুল,
তোমার ওম ছড়ায় সারা শরীর
গড়ে বুকের মাঝে সবুজের কূল।


তুমিতো মমতাময়ী মননশীল নারী
তুমি নও মাটিতে গড়া প্রতিমা,
তোমার প্রেমে গড়ে সুন্দর পৃথিবী
তুমি রুষ্টতা জানো, জানো ক্ষমা।


তোমারও বেদনা আছে, আছে কান্না
তুমিতো নও শীলাময় কঠিন পাথর,
তবুও কেন সৃষ্টির আনন্দ ঝর্ণাধারা
শুকে মরছে মরু প্রক্রিয়ার ভিতর।


দেয়ালে টাঙ্গানো প্রানহীন কোন ছবি
নও, তুমি তো কন্যা জায়া জননী,
মমতায় বুকে টেনে নাও এ জাতি
আঁচলে মুছে ফেলো ধ্বংসের গ্লানি।