এখন অনেক তথ্য ভাসছে বাতাসে, জানি না বাতাস কি সে এলোমেলো
অনাকাংক্ষিত তথ্যের ভার বইতে পারছে? সাজানো গুছানো হলে ওজনদার
অনেক কষ্টের ভারও বহন করা যায়। তাইত স্বপ্নময় সম্ভারে কষ্টের বাইরেও
পসরার ভার কাঁধে বহন করে হকার। মুটে, কুলি, মজুর সহ্যের অতিরিক্ত
শরীরে বয়ে নিয়ে যায় ভার সুন্দর আগামীর  আশায়, সোনালী ফসল ঘরে
তোলে কৃষক, সন্তানকে কোলে ধরে মা। যেখানে সুন্দর স্বপ্ন থাকে, পেটে ভাত
আর গায়ে জামা থাকে, ঔষধ থাকে, উন্নয়ন থাকে, শিক্ষা থাকে, সেখানে
ভার হয় নির্ভার এবং প্রণোদনার ও আনন্দের।  


শ্রেষ্ঠ চিত্রকর, শিল্পাচার্য জয়নুল আবেদিন তাঁর শিল্প জীবনে সর্বশ্রেষ্ঠ
এবং মহামূল্যবান চিত্র “দ্যা স্ট্রাগ্‌ল” বা “সংগ্রামে” পন্যবাহী গাড়ির
ঐ জোড়া গরুর চোখে কিংবা সংগ্রামরত ঐ কৃষকের চোখেও আঁকেনি
কষ্ট ভারের জল। কেননা-  

এ কষ্ট যে সংগ্রাম করে বেঁচে থাকার জন্য
এ কষ্ট যে দারিদ্রতাকে ভয় না পাওয়ার জন্য
এ কষ্ট যে আগামী দিনে নিজেকে উন্নতির জন্য
এ কষ্ট যে নিজেকে সম্মানিত করতে মাথা ঊঁচু করে দাঁড়ানোর জন্য...


এখন অনেক তথ্য ভাসছে বাতাসে, ভাসছে শহরময় অলিতে গলিতে,
ভাসছে কুটনৈতিক পাড়ায়, প্রশাসন যন্ত্রে, অন্দর মহলে, গন কিংবা
বঙ্গ ভবনে, ভাসছে হাটে, মাঠে, ঘাটে, বাজারে, বস্তিতে চাপা শ্লোগানে।
বাংলা দেশ আর বাংলাদেশীরা আজ কোন পথে, গনতন্ত্রের কি হবে,
জাতীয় নির্বাচনের কি হবে, আম জনতার কি হবে, এর সঠিক তথ্যটা কি,
কেউ জানে না। বাতাসে এত তথ্যের ভার, বাতাস কি জানে এর উত্তর!