একে কি হেরে যাওয়া বলে-
যদি না হয় পুরণ চাওয়ার মত করে
কোন অনন্য পাওয়া,
তাই বলে কি ছেড়ে দিতে হবে সব হাল
জীবন করবে কেবল শুধু অজানাকে ধাওয়া!


একে কি ব্যর্থতা বলে-
যদি অনেক চেষ্টার পর তীরে এসেও
সফলতা না দেয় ধরা
সফলতা কি কেবল অর্থ, যশ আর পতিপত্তি
অথবা সার্থকতাহীন মনের অনলে পুড়ে মরা


একে কি দুর্ভাগ্য বলে-
যদি একই প্রার্থনায় বসে অন্যের
ভাগ্যের সিকে যায় ছিঁড়ে,
ভাগ্য কি কেবল পবিত্র এক প্রার্থনারই ফসল
তাহলে লক্ষ্যের সীমায় জাহাজ কি করে ভিড়ে!


একে কি পরাজয় বলে-
যদি একই খেলা খেলতে গিয়ে প্রতিপক্ষ তার
পারঙ্গমতায় যায় জিতে,
জয় পরাজয় তো জীবনেরই একটি বড় অংশ
দৌড়ে কেউ পিছিয়ে পড়বে, কেউবা ছুঁবে ফিতে।


একেই কি ভীরুতা বলে-
যদি ভালোবাসার কথা বলতে গিয়ে
অকারন লজ্জা ঘিরে ফেলে,
ভীরুতা নয় কাপুরুষতা কিংবা নিজের অদক্ষতা
লজ্জা সুন্দর বলেই চোখের পাপড়ি ধীরে মেলে।
  
একেই কি অপারগতা বলে-
যদি শত চেষ্টাতেও কাঙ্ক্ষিত স্বপ্ন
না দেখে বাস্তবতার মুখ,  
তাহলে কি থেমে যেতে হবে মাঝ পথে
উপেক্ষা করতে হবে জীবনের সব সুখ!


দেহের জন্ম একবারই হয়, মৃত্যুও হয় একবার,
আমি তাই জীবনের সব কিছুতেই হই একাকার।
আমি সবুজ ভালোবাসি, ভালোবাসি মরুর শুন্যতা,
আমি সরলতা ভালোবাসি ভালোবাসি ভ্রুরুর বক্রতা।
ভালোবাসি আমি বৈশাখি ঝড়, হেমন্তের নির্মল আকাশ,
ভালোবাসি পাওয়ার আনন্দ না পাওয়ার কষ্ট চারিপাশ।
আমি ভালোবাসি আয়োজন, ভালো বাসি সকল উপেক্ষা
আমি ভালোবাসি স্রস্টাকে, ভালোবাসি থাকতে ভীষন একা।