মনে হয় সবাই যেন আজ বিবেক দিয়েছে বন্ধক,
নইলে মানব শরীর ঝলসাবে কেন পোড়া গন্ধক!
দেদারছে কেউ মেশাচ্ছে খাদ্যে ভেজাল ,
কি হোচ্ছেটা আজকাল?
পাল্লা দিয়ে বাড়ছে নিত্য পন্য, শাক স্বব্জির রেট,
অথচ ঝুলছে কারও ঠোঁটে “সোব্রানী ককটেল” সিগারেট.
এ যেন কারও পৌষ মাস,
আর কারও সর্বনাশ!


তবু ওরাই আমাদের কর্নধার, আমাদের বিবেক,
আমরা আমজনতা আমাদের দিকে আছে তাদের নেক
দৃষ্টি আর আছে জাতিয় হাজারও অঙ্গীকার.
ও টুকুও যেন তাদের দান তাদেরই অধিকার.
দেশে এখনও বাস করছি আমরা এইতো ঢের,
তাদের কথায় ও কাজে হোকনা হেরফের-
কোন মহাত্মনের তাতে কি এসে যায়.
কারা মরছে মরুক করে হায় হায়!


আসুক জাতিসংঘের নির্দেশ কিংবা তার রাষ্ট্রদূত,  
সময় শেষে কাঁধ থেকে নামছে না তবু ক্ষমতার ভূত!
বিবেক দিয়েছে বন্ধক তাই মুক্ত অরাজকতা,
বিরক্ত ভরে ভাবছে বসে, কি বলছে সব বোকা জনতা?
পুড়বে, না খেয়ে মরবে, পাবে না ন্যায্য অধিকার,
এটাইতো জনগণের পাওনা। কিসের সুষ্ঠু বিচার,
কিসের এত কান্না, কিসের এত উন্নয়নের দাবী?
পারলে এবার বন্ধক হবে উন্নয়নের চাবি!