আমি জানতাম এমন একটা রাত্রি জাগার জন্য জীবনের অনেক
সংগ্রামের মধ্যেও তোমার ভেতরে প্রস্তুতি চলছিল -রাতের রাজপথ,
গনজাগরণ মঞ্চ আর শহীদ মিনার জুড়ে। বিগত অনেক বিজয়ের
রক্তক্ষরণ বুকের মধ্যে চেপে ধরে তুমি বার বার ফিরে গেছো দেখতে
তোমার শহীদ মিনার অক্ষত আছে কিনা, তোমার গন জাগরণ মঞ্চ
নিরাপদ আছে কিনা, নিরাপদ আছে কিনা রাজ পথ, রাতের নগর,
স্লোগান মুখর কন্ঠ আর প্রার্থনার শত কোটি নির্ঘুম হাত।


তুমি এমন এক রাতের প্রতিক্ষায় ছিলে যে রাতে ত্রিশ লক্ষ শহীদের
আত্মা এক মুহুর্তের জন্য হলেও সাথে থাকবে  তোমার পায়ে পায়ে
মিছিলের পথ হতে, তোমার কন্ঠে কন্ঠে স্লোগানের ঝাঁঝালো চিৎকার
হতে, তোমার হাতে হাতে প্রতিরক্ষার হাত হতে, তোমার বুকে বুকে
ভালোবাসার নিরাপদ রাতের প্রান্তর হতে। কতদিন, কত রাত, কতটা
বছর পার হয়ে গেল তারা একটিবারও ঘুমায়নি। কেবল তোমার নিরাপদ
শহরে তোমার সাথে একটু ঘুমাবে বলে ছিল কত বিজয়ের অপেক্ষা
যেন আজ তার খণ্ড অবসান।


তাই এখন তুমি জেগে থাকবে আজ সারা রাত জোনাকীর আলোর
মশাল জ্বালিয়ে, অন্য সকল আলোকে বাঁধবে তোমার চোখের দৃষ্টি
দিয়ে আর গাঢ় অন্ধকার ভরে দেবে ত্রিশ লক্ষ শহীদের নির্ঘুম ঢুলু
ঢুলু চোখে একটি রাত কেবল মাত্র একটি রাত হলেও যেন তারা
নিশ্চিন্তে মনের আনন্দে ঘুমিয়ে নেয়। তার পর তারা চির দিনের
জন্য শান্তিতে ঘুমাবে যেদিন জানবে তোমার পায়ে পায়ে মিছিলের
পথ হয়েছে বকুল ঝরানো পথ, তোমার কন্ঠে কন্ঠে ঝাঁঝালো
চিৎকার হয়েছে শান্তিময় প্রার্থনার গান, তোমার হাতে হাতে ফুটছে
জীবন মুক্তির গোলাপ বাগান আর বুকে বুকে সুশোভিত হচ্ছে
আগামী স্বপ্নের সম্ভাবনার বীজ।