সুশীল সমাজ, কার সমাজ, কারা এই সুশীল!
ভাবছি এত তবু খুলছে না মাথায় চিন্তার খিল।
কত বোদ্ধারাই তো কথা বলছে আজ,
খুঁজে পাচ্ছি না তবু এই সমাজ।
এরা কি শিক্ষিত, এরা কি মানুষ, এরা কি জ্ঞানি?
কি জানি?


চেহারা পোষাক-আশাকে তো বেশ আধুনিক,
কথা বার্তা বলেন নিয়ম মাফিক প্রাসংগিক।
কিন্তু তার সিংহ ভাগ যেন রাজনৈতিক মিথ্যাচার,
এ কেমন সুশীলতা, এ কেমন সুশীল আচার।
ছি! ছি! ছি! ছি!
এর চেয়েও ভালো বুঝি কাজের বুয়া আর ঝি।
অন্ততঃ তারা ভোল্ট পালটিয়ে,
রাজনৈতিক মতাদর্শে মিথ্যা সাজিয়ে
করবে না ক্ষতি গোটা জাতির ভাগ্য।
অথচ সুশীল, এরা যেন অসুস্থ, কবে করবে আরোগ্য
লাভ, কবে শিখবে বলতে কথা নিরপেক্ষ,
কবে বুঝবে- পক্ষ আর বিপক্ষ-  
নেয়া সাজে না, হতে চাইলে সুশীল সমাজ মুখপাত্র,
এরা যেন যে পাত্রে খায়, ফুটো করে সেই পাত্র।


ধিক্‌ এদের ধিক্‌, ওয়াক থু!
এর চেয়ে ভালো- মাঠের আল পথে জন্তুর গু!
ক্ষতি নেই, হবে উন্নত সবুজ সার,
জমি উর্বর হবে, উৎপাদন কিছু বাড়বে, আর
এতে ক্ষতির চেয়ে লাভই অনেক বেশী,  
জনতার পেট ভরবে, বলবে না এ অনিয়মের ফাঁশি।
এ কেমন অবাক করা এ সব সুশীল সমাজ সদস্য!
এরা কলঙ্ক, এরা বিবেকহীন, এদের চাই ধ্বংস,
আর চাই সেই সুশীল সমাজ যার অকুতভয় সত্য কন্ঠ-
দেশ ও জাতিকে গড়তে চিত্ত যাদের নির্ভয় চির অকুন্ঠ।