আলস্য শীতের সকাল বেলা কাঁথার ওম ছেড়ে উষ্ম আলোর দিকে হাত
বাড়াও তুমি। শিয়রে জানালার শিটকিনি খুলে দেখো এখনও মৌসুমি গাছের
পাতারা ঝরছে। ভেবে নিও আমার কষ্টরা ঝরা পাতা হয়ে যেন প্রতিনিয়ত
ঝরে ঝরে যাচ্ছে তোমার জানালার দৃষ্টিতে।


তোমার আঙ্গিনায় খড়ের গাদায় বসে শীতের সকালের আদুরে রোদ পোহানোর
জন্য যখন পা বাড়াও তখনও যে শিশির তোমার যুবতি পা জড়িয়ে ধরে,
ভেবে নিও তোমাকে কাছে না পাওয়ার বেদনায় আমার চোখের জল শিশির
হয়ে যেন জড়িয়ে জড়িয়ে যাচ্ছে তোমার পায়।


তোমার শাপলা পুকুরে কুয়াসারা ঘন হয়ে থমকে থাকে আর কাঁদে তোমার
পুকুরের জল শুকিয়ে মরছে দেখে। শুকিয়ে মরছে শাপলার ডাঁটা, শুকিয়ে
মরছে পুকুর ঘাট, যে ঘাটে নেমে অবগাহনে ভাসা জলে জুড়াতে তোমার
দিনমাণ ক্লান্তি, ভেবে নিও আমার স্বপ্নরা এখনও শুকিয়ে শুকিয়ে মরে যাচ্ছে
তোমার উপেক্ষার প্রহর গুনে।


এত কিছুর মধ্যেও তোমার শুন্য প্রায় ঠন ঠনা মাচানে নেতিয়ে পড়া
পুরনো লাউ গাছের একটি ডগায় যে শুভ্র ফুল এখনও ফুটে আছে
ফল হওয়ার জন্য, ভেবে নিও তেমনই তোমার বুকের ভেতর গভীর
রাতে যে অজানা সুখ চাঁউড় হয়ে উঠে সে আমি, এখনও তোমার
দৃষ্টিতে যে নতুন স্বপ্ন খেলা করে সে আমি, এখনও তোমার পায়ে
যে সম্ভাবনার পথ হারাতে চায় সেও আমি। তাই আমাকে ভুলতে
চাইলেও তুমি ভুলতে পারবে না কখনও।