চোখ মেললেই চোখের ভেতর শব্দরা ঢিসাঢিসি করে।
এখন সম্মুখে যতগুলো জিনিস দেখছি তারা
সকলেই পরিচিত, তাদের নাম জানি।


অথচ চোখের গভীরে আরও অনেক কিছু
দেখতে-টেখতে পাই যখন-তখন, তাদের নাম
বলতে পারি না। শব্দরা তাই দেখাও দেয় না।


ইচ্ছে করে ঐ সকল শব্দরাও ঢিসাঢিসি করুক
চোখের গভীরে। আমাকে নামহীন মূর্খ থেকে বিদ্বান
তারপর জ্ঞানী করে তুলুক আমার মৃত্যু পূর্ব বেঁচে থাকা।