যদি মনে করো আমার এ বুকটাকে
কোন এক সাজানো বাগান,
তবে দেখবে সেখানে কত ফুল ফুটে মরে গেছে।
যদি মনে করো আমার এ মনটাকে
কোন এক বহতা নদী,
তবে দেখবে সেখানে ধুধু বালুচর জেগে আছে।।


কেউ জানলো না কেউ বুঝলো না
কি ব্যথায় কাঁদে দুটি চোখ।
যদি মনে করো আমার এ চোখ দু’টি
কত স্বপ্ন দিয়ে সাজানো,
তবে দেখবে সেখানে কত আলো জ্বলে নিভে গেছে।।


আমি হারলাম শুধু হেরেই গেলাম
এই জীবনের খেলা ঘরে।
যদি মনে করো আমার এ খেলা ঘর
কোন এক শুভ্র তাজমহল
তবে দেখবে সেখানে কত ভালোবাসা হারিয়ে গেছে।।