ছায়াহীন দুপুর, এ যেন দিনের সকল আলো হারিয়ে
যায় দিনের তীব্র আলোর ভেতর। আমি তার সাথে প্রকৃতিকে
পায়ে জড়িয়ে হেঁটে চলি অসীম গন্তব্যে। তখন যেন আমার
চারিপাশের স্পর্শ বাতাস, দীগন্ত ছোঁয়া আকাশ অনন্ত নীরব
থাকে শুন্যতার গভীর মায়ায় এমন ভাবে যেমন বাহারী
শরীর নিয়ে ফুলেরা থাকে নিঃশ্চুপ, শান্ত এবং সোহাগী যখন
তার বুকে কামুক ভ্রমরা লুট করে তার নিষিক্ত রস।


অথচ তোমায় নিয়ে আমার স্মৃতিরা আজকাল নীরব থাকতে
চাইলেও ছায়াহীন দুপুর গড়িয়ে যতই সন্ধ্যা নামে ততই তারা
যেন সরব, সতেজ এবং উচাটন হয়ে উঠে অনুভূতির শীতল
ছায়ায় শুন্যতাকে পাশ কাটিয়ে। আর অপ্রাসংগিক ভাবে সদ্য
ঘটে যাওয়া জীবন পুঞ্জি হয় নীরব নিস্তেজ
এবং শুন্যতার চেয়েও বিস্ময়কর চুপ!


হবেই না বা কেন! অনাহুতের মত এ প্রেমের শেষটা যে ছিল
অমিল উপাখ্যানের বিরহী পরিনয় আর বিগত তোমার আমার  
মেলামেশা যেন ছিল একপেশে এবং আনাড়ি। তাইত নীরবতা
আর জুটল না আমার জীবনে, তাই আজও বুঝি না
নীরবতার শব্দ আর প্রার্থনা কেমন!