স্বাধীনতা, এ বিজয়ের মাসে তোমাকে কি দেবো আমার উপহার,
আমি অতি সাধারণ একজন কলম সৈনিক। কোন রণাঙ্গনে যুদ্ধ
আমি করিনি বটে, তবে কলম যুদ্ধে আজও নিজেকে একজন
মনোযোগী যোদ্ধা ভাবি। সত্যের সন্ধানে তাই হেঁটে যাই জোয়ান ইতিহাসের
হাত ধরে অতীত বর্তমান এবং আগামী সম্ভাব্য ইতিহাসের রোদেলা প্রান্তরে।


অর্থনৈতিকমুক্তি, স্বধীনতা, মুক্তি যুদ্ধ, নাগরিক অধিকার, নিরাপত্তা আর
উন্নয়ন, এ ইতিহাস কখনও বৃদ্ধ হবে কি না জানি না। তবে জানি এ ইতিহাসের
কাছে বারে বারে ফিরে না গেলে অথবা ইতিহাসের কাছে ফিরে যাওয়া না শিখলে
ইতিহাস নীরবে কাঁদে, অভিসম্পাদ দেয়, ধিক্কার জানায় তার সুর্য সন্তানদের দিনের
পর দিন আর বলে জাতির  শিক্ষা নেয়ার প্রকাশ কি এমন-
যেখানে ফুল ফোটার কথা সেখানে প্রতিনিয়ত ঝরছে আপন ভাইয়ের রক্ত
যেখানে আলো ফোটার কথা সেখানে কাটছে না ঘুটঘুটে বিবেকের অন্ধকার
যেখানে উন্নয়ন থাকার কথা সেখানে দুর্নীতির বিস্ফোরণে ধ্বংস হোচ্ছে অস্তিত্ব  
যেখানে গনতন্ত্র থাকার কথা সেখানে নির্দ্বিধায় খেলা করছে স্বৈরাচারীর বাতাস
যেখানে মায়ের সম্মান থাকার কথা সেখানে কাঁটা তারে ঝুলছে রক্তাক্ত শরীর
যেখানে ভাসানি শেখ মুজিব জিয়ার আদর্শ থাকার কথা, সেখানে বর্তমান লজ্জাহীন লজ্জা!