দেশ আছে, তবু মনে হয় নেই কোন নিজ দেশ,
ভুখা জনারন্যে সো কল্ড জননেতার তরতাজা বেশ।


স্বাধীনতা আছে, তবু মনে হয় নেই কোন স্বধীনতা,
দেশ অবরোধ, দম বদ্ধ ঘরে জীবন কাটছে যা তা।


ভোট আছে, ভোটার আছে তবু নেই কোন ভোটাভুটি,
সত্যকে আড়াল করে মিথ্যার বুলিতে ধরছে চেপে টূটি।


সংসদ আছে, সাংসদ আছে, তবু নেই সংসদ অধিবাশন,
নাগরিক অধিকারের নামে এ যেন এক মানবতা ধর্ষন।


বিচার আছে, বিচারক আছে তবু নেই সুষ্ঠু কোন বিচার,
অপরাধ আছে, অপরাধি আছে তবু পুলিশের ভিন্ন আচার।


পথ আছে, পথিক আছে, তবু নেই যেন সুখের সে পথ চলা,
বিদ্যা আছে, বিদ্যাপিঠ আছে, তবু শিক্ষায় নেই আলো জ্বলা।


মাঠ আছে, হাট আছে, তবু পন্য নিয়ে বিপন্ন প্রান্তিক কৃষক,
গাছ কেটে, রাস্তা কেটে কাটছে অর্থ উন্নয়নের পথ কোন্‌ শোষক!


আমি বসে ভাবছি, আমি দেখছি, তবু না দেখার করছি অশালীন ভান,
আমি হাসছি, আমি কাঁদছি, আমি অনুভব করছি দুর্ভিক্ষ আর মৃত্যুর টান।


চোখ আছে, আমি দেখছি সব কিছু, তবুও মনে হয় আমার নেই কোন চোখ,
অনেক আলোচনা, অনেকেই আছে আলোচনায় তবুও আমি যেন একাই আলোচক।