পুচকে বাতাস বার বার রোদটাকে ধাক্কা দিয়ে
মশকরা করছিলো, তাই শীতের ঠান্ডাটাও কেমন
ভেংগে ভেংগে পড়ছিলো সারা শরীর জুড়ে, তখন
মনে পড়ছিলো তোমার সোহাগী বুকের ওম। অথচ
তুমিতো অনেক দূরে কোন অজানা প্রান্তরে যেখানে
মরুর উত্তাপও তোমার বুক খুঁজে নিজেকে সবুজের
উষ্নতায় বৃষ্টি নামাবে বলে রোদকে করে উপেক্ষা!


গায়ে শিমুল চাদর জড়িয়েও আজ আর ঠান্ডাটা যেন
কিছুতেই খসখসা শরীর ছেড়ে যাচ্ছিল না।আমার সারা
শরীর জুড়ে তখনও উষ্মতার চাহিদা ছিলো অগ্নি প্রখর।    
তবুও আমি কষ্ট করে বসেই ছিলাম কড়া রোদের আশায়।
অথচ ভাবনার এক টুকরো মেঘ এসে এমন ভাবে বাড়ন্ত
সুর্যটাকে আড়াল করছিলো যেমন করে তুমি আড়াল করতে  
তোমার বুকে জমানো বকুল কষ্টগুলোকে, যদিও তারা গন্ধের
শীতল অন্ধকারে কয়ে কয়ে যেত তোমার ব্রাত্য উপাখ্যান।