যদি জীবনে তোমাকে কাছে না পাই তাহলে আমি শব্দ ঢেউয়ের
সাগর হব, পর্যটনের মন নিয়ে কোন নারিকেল সৈকতে নাঙ্গা পা
নিয়ে আনমনে হাঁটতে হাঁটতে যখন দেখবে যে ঢেউ এসে তোমার
পায়ের পাতা ভিজিয়ে গেছে ভাববে সে আমার জলজ হাত।


যদি শিহরণে তোমার ছোঁয়া না পাই তা হলে আমি তৃষ্ণার জল
হব, তুমি সারা দিনমান ব্যাবহারিক জীবন নিয়ে যখন ফটিক
তৃষ্ণা মুখে সুপেয় জলের কাছে ছুটে আসবে তখন দেখবে তোমার
কন্ঠ বেয়ে নামছে যে জল সে আমার অশ্রুশিক্ত চোখের বিরহী স্বাদ।


যদি নিদ্রায় তোমার দেখা না পাই তাহলে আমি মুগ্ধতার স্বপ্ন হব,
তোমার চোখের পাতায় অবসাদের অন্ধকার ভারী হতে হতে ঔষুধী
ঘুম যখন নামবে তখন ঘুমের আরব্য রাজ্যে যে নারী নেকাবের নম্র  
আড়ালে তোমার স্বপ্ন নিয়ে খেলা করবে বুঝবে সে আমারই আলোছায়া।


আমাকে ছেড়ে পৃথিবীর বাইরে যাওয়ার চেষ্টা করলেও তুমি পারবে
না কোন দিন, তাই তুমি যেখানেই রাখবে চোখ সেখানেই দেখবে
মূর্তিমান আমাকে, যেখানেই রাখবে হাত সেখনেই পাবে আমার অস্তিত্ব,
যেখানেই সম্মুখে রাখবে পা-পাবে আমারই দিকে ফিরে আসা সীমান্ত,
তাই চাইলেও কোন দিন পারবে না আমায় ছেড়ে যেতে।