আমার মন ভালো নেই, আমি স্বদেশ নিয়ে আজ বড়ই ক্লান্ত।
কি ক্ষত নিয়ে বেঁচে আছি, যদি কেউ এসে জানত
তাহলে আমারি মত ভেতরে ভেতরে না পুড়ে,
অপলক দৃষ্টির সীমানা জুড়ে
কেবলই কান্‌ত আর কান্‌ত!
হিসেবী হিসেবে নয়ত-
হত ভয়ংকর!
তারপর?