তপ্ত বালুচর, বিক্ষিপ্ত ইরিফি আর মুক্তিকামি মানুষ ছাড়া
কিইবা আছে আফ্রিকার মরু প্রান্তরে? জীবন্ত বীজ শুকে মরে
শেকড় বিস্তারের আশায়। তবু আকাশে মেঘ জমে, বৃষ্টি হয়,
বসন্ত আসে, তাকে আসতে হবে বলেই।


যদি বল সাহারার মত হৃদয় আমার তপ্ত কিনা, হাঁ বললে ভয়
পেয়ো না। কেননা উষ্ম হৃদয়েই থাকে ভালোবাসা আর বৃষ্টি ধোয়া
মাতামাতি। আটলান্তিকের যে জল চুমে যায় শাহারার পাদদেশ,
তার গভীরে শুনতে পাই জীবনের গান।


দেখবে এ শেকড় গজাবেই এক দিন, ডালপালা বিস্তার করে বইবে
স্বধীনতার হাওয়া, আর অলক্ষ্যে ইরিফির বিদ্রোহ ধূলিকণা জমতে  
জমতে তৈরী হবে সভ্যতার নগর, আর এক লালনের দেশ।