কার কাছে আর করব এবার রক্ত ঝরা ক্ষতের নালিশ,
পাথর চোখের ঝর্ণা জলে যাচ্ছে ভিজে তূলার বালিশ।
যাচ্ছে ভিজে স্বপ্ন বোনা বুকের জমিন,
দেখি বসে ঝিমুচ্ছে আজ বিজ্ঞ আমিন।
নক্সা আঁকা ধূসর প্রতিপাদ্যে
মানচিত্র যেন তৈরী প্রায় বুল্ডোজারের খাদ্যে।

সহিংসতা অহিংস হতে আর কত কাল লাগবে শেষে,
তলে তলে অতল হচ্ছে মুক্তি পাওয়া মুক্ত দেশে।
কি বিলুক্ষনে আদি ভিটা, উঠান মাটি,
মসজিদ মন্দির পিঠাপিঠি
হারাচ্ছে আজ ভালোবাসা বুকে আঁটা শক্ত ভীত,
আমরা যেন ভুলেই যাচ্ছি বাবা-কাকার মধুর অতীত।

একই মাটির মায়ের রুপে
গন্ধ ছড়ায় ধোঁয়া কেবল আগুন ধূপে,
আগুনের রুপটাকে আজ না বুঝেই দিচ্ছি পোড়ার জ্বালা,
একই মাটি একই দেশ, একই জাতি একই মিলন মেলা।
তবু কেন গোলাপ জলে ছিটায় রক্ত ধারা,
মুক্ত আমি তবু আমায় দিচ্ছে সিঁধেল পাহারা।
স্বদেশ আমার পাথর চোখে পাহাড় সমান দেয়াল,
নালিশ করব কার কাছে আজ হারায় দগ্ধ খেয়াল।