কোন ফাগুন বেলায় কি একটি কবিতার মৃত্যু মেনে
নেয়ে যায়, এ কেমন নগ্ন আগুন ঝরা কবিতার সংসারে?
শীতে খেজুরের রসের হাঁড়িতে ফিঙ্গের চঞ্চু  ডুবানো তৃষ্ণার
স্বাদ, হলুদ সরষে ক্ষেতে আহ্লাদী প্রজাপতির নির্ভয় নাচ,
শিমুল কিংবা কদম গাছে প্রেমিক কোকিলের বসন্ত গান
যদি স্তব্ধ হয়, তাকেও কি মেনে নেয়া যায়?


ইদানিং অনেক লাশের ভিড়ে নিজেও যদি কখনও লাশ হয়ে
যাই! তখনও আমার একমাত্র শেষ চাওয়া থাকবে যেন পূত
পবিত্র বাংলা কবিতার মৃত্যু না হয়, যেন বাংলা মায়ের সাগর
পাহাড় ঘেরা ঊর্বশী প্রকৃতির পাখ পাখালী, প্রজাপতি কীট পতঙ্গ,
সবুজ বন, ফসলী সরষে ক্ষেত, ফাগুনের আয়োজন ঘিরে
বাহারী বাংলা ঋতুর মৃত্যু না হয়। কবি, কলম আর কালি নিয়ে
যেন বেঁচে থাকে কবিদের সংসার, বাংলা কবিতার সংসার।