একজন প্রতিষ্ঠিত কবির মৃত্যুতে কত সহস্র
কবিতার মৃত্যু হয়? এ নিয়ে কোন অবান্তর মিশ্র
প্রতিক্রিয়ার কোন অবকাশ নেই। আমি ভাবি আমার মৃত্যুতে
কারও কিছু যায় আসবে না, কারন আমি কবি নই যে কোন ঋতুতে
আমায় নিয়ে হবে কোন ভারী জলসা,
তবুও বুকের মধ্যে স্বপ্ন বাঁধে যে বাসা।


যদি কোন দিন কোন অবসরে আমার কবিতার কোন চরণ,
কোন ঘোর শ্রাবন রাতে, কিংবা কোন নীরব দুপুরে পড়ে স্মরণ,
তাহলে ফেলো না চোখের জল গোপনে।
আমাকে পড়েছে তোমার মনে-
তাতেই আমি সুদূর ওপার থেকেও মিটিমিটি তারার আলোতে,
তোমায় অভিবাদন জানাব বন্ধু আমার, থাকব তোমার ভালোতে।
তোমার সুখে দুঃখে কিংবা অশনি অজানা মন্দে
থাকব তোমার অনেক পাওয়ার ভীষন কোন আনন্দে।


আমার বুকের মধ্যে কবিতার সদ্য একটা কুঁড়ি
দল মেলে হতে চেয়েছিল একটি কবিতা। প্রজাপতি হয়ে উড়ি উড়ি
তোমার গায়ে লুটে পড়তে, ছিল তার কত দিন কত প্রতিক্ষা,
কিছুই চায়নি সে শুধু চেয়েছিল তোমার ভালবাসার ভিক্ষা।
ও টুকুই দিও যদি পার, আর কিছুই নেই আমার নেই কোন বাসনা,
যে চরণখানি তোমার মনে দিয়েছিল দোলা, জাগিয়েছিল আমার কামনা,  
ভেবে নিও সেই আমার শেষ কবিতা, নাইবা হলাম আমি কবি,
থাকলে বেঁচে তোমার মনে, মরনেও পাওয়া হবে যে আমার সবই।