দেখতো ভালো করে আমায় চিনতে পার
কি না? আগে চোখে চশমা ছিল না,
এখন পাওয়ার আলা চশমা লাগে। বয়স
বেড়েছে। সকালের পত্রিকায় চোখ বুলানো
পুরোনো অভ্যেস। ওটা না হলে সারাটা দিন
কেমন পানসে লাগে। তাই একটা পাওয়ার
আলা চশমা নিতেই হল। না হলে পত্রিকা
ভালো মত পড়তে পারি না। পত্রিকা পড়াটা
একরকম কোন নেশার মতই বলতে পার।  

কিইবা থাকে আজকাল আর পত্রিকায়।
ঐ একজন যদি বলে সর্বত্র গনতন্ত্র, তো
আর একজন বলে স্বৈরতন্ত্র, একজন যদি
বলে গোপালী, তো আর একজন বলে কপালী,
একজন যদি বলে মুক্তি যুদ্ধের চেতনা, তো
আর এক জন বলে যুদ্দাপরাধীদের বিচার
মানি না, একজন যদি বলে স্বাধীনতার ঘোষক,
তো আর একজন বলে স্বাধীনতার পাঠক,
একজন যদি বলে লগি বৈঠা, তো আর
একজন বলে বাঁশের লাঠি কাস্তে...।

তাই হেড লাইনটা দেখলেই খবর প্রায় পড়া
হয়ে যায়। আর কলামিষ্টদের কথা বলছ? ওটাও
এক ঘেঁয়েমি। কিছু  পরিচিত শব্দের ওলটপালট।
এই যেমন ধর- প্রজন্ম চত্বর, বায়তুল মোকাররম,  
গুলিস্তান, নয়াপল্টন, সংবিধান, ভারত, পাকিস্তান,
আমেরিকা, ইংল্যান্ড। অথবা হাইকমিশনার,  
এম্বেস্যাডর, ই সি প্রতিনিধী, ওয়ার্ল্ড ব্যাংক,
পদ্মা সেতু, গ্যাস ফিল্ড, নগর জীবন, হরতাল,
অবরোধ, পুলিশ আর পিকেটারদের মাঝে ধাওয়া
পাল্টা ধাওয়া তার পর  নিরাপত্তা বাহিনীর
গ্রেফতার, খু্‌ন,  কোর্ট কাছারি, হাজত জেল
ইত্যাদি ইত্যাদি......
(চলবে...)