কবি বন্ধু আনিছুর রহমানের ইচ্ছে ছিল আমি গ্রেটার রংপুর অঞ্চলের আঞ্চলিক ভাষায় কিছু কবিতা দিই। ওঁর অনুরোধে গ্রেটার রংপুর অঞ্চলের আঞ্চলিক ভাষায় এ কবিতাটা আমার কাব্য গ্রন্থ “কবচ” থেকে সকল কবি বন্ধুদের জন্য আজকে ০২ পর্বের ১ম পর্ব পাতায় দিলাম। কেমন লাগল জানাবে...  
--------------------------------------------------------------------
আন্ধার হোইছে মেঘ, গাঙ্গের পানি করে উথাল-পাতাল
পাড়ে বান্ধা নৌকা, গরু ছাগলেরা চিক্কর ধিরছে দূর মাঠে।
আবার আসে ঝড়, কাল বৈশাখী ঝড়। হায়রে শর্বনাশা
ঝড়- আর কত কান্দাবু হামাক!


গেল বছর এই সম্‌- ছোট্ট ছাওয়কুনা মোর গেইল
গাইগরু খান আনিবার। মাও তার কত ডাক পাড়লি,
পল্টু...বাপ্‌ মোর যাইস না ঐ পাকে, তিস্তা গাঙ্গের
পাড় ভাংগেছে, আকাশে বাজ পড়েছে, যাইস্‌ না বাপ মোর।


ছাওয়াকুনা মোর আর ফিরি আসিল্‌ না। মাও তার আজও
বারান্দায় বসি পথ চায়া কান্দে।  যেমন যুদ্ধের বছর মুক্তিযোদ্ধা
বাপের নাগি কান্‌ত মোর মাও। হায়রে বাঙ্গালী- হায়রে বাংগাল
দ্যাশ, মা হামার আর কত কান্‌বু ?


চোখের জলে, গাঙ্গের জলে বান আসে, মরণ বান!
কত মানুষ মরে, মিলিটারী না আস্‌লে পর আরও মল্‌লি হয়।
গেল বছর এই সম্‌ বাঘের চামড়ার মত আংগা পড়া মিলিটারী
আসিল্‌ ভট্‌ভটি নৌকা নিয়া। কত খাবার দিলি, ঔষুধ দিলি,
নাতে- পল্টুর মাও মোর বাঁচলি না হয়।
(চলবে...)