কবি বন্ধু আনিছুর রহমানের ইচ্ছে ছিল আমি গ্রেটার রংপুর অঞ্চলের আঞ্চলিক ভাষায় কিছু কবিতা দিই। ওঁর অনুরোধে গ্রেটার রংপুর অঞ্চলের আঞ্চলিক ভাষায় এ কবিতাটা আমার কাব্য গ্রন্থ “কবচ” থেকে সকল কবি বন্ধুদের জন্য আজকে ০২ পর্বের শেষ পর্ব পাতায় দিলাম। কেমন লাগল জানাবে...  
--------------------------------------------------------------------


হায় আল্লাহ্‌- ঐ মিলিটারী ঘরক তোমরা বাঁচিবত্তি রাখেন,
ওমরাই এনা দেশের কামকাইজ করে, হামাক বাঁচপার সাহস দেয়,
নাতে গেল বছর পল্টুর মাওসহ হামরা বেমাগ মন্নু হয়।


কবিরা গান বান্ধে, কাব্য করে, জ্ঞানীরা স্বাধীনতার কিস্‌সা কয়
গর্ব ভরে, গাঙ্গে পাড় ভাঙ্গা বান আর ভয়ংকর কালবৈশাখী ঝড়
বাঙ্গালীরে করেছে সংগ্রামী। কি জানি হবার পারে, তাইত হামরা
আজ স্বাধীন!


ঐ হারামজাদা খানেগর বন্দুকের সামনে বুক চিতায়ে ধরছে
বাঙ্গালী। বাপ্‌ হামার মুক্তি যোদ্ধা আছিল, চেংড়া কালত
শুনছি সেই কিস্‌সা।


হামতা তাইলে হবার পারিনা ক্যান্‌ বাপের মতন, হবার
পারিনা ক্যান্‌ সেই মুক্তি যোদ্ধাগর মতন? আসুক ঝড়,
আসুক বান, মরুক হামার পল্টু, শত পল্টুরা মরুক তাতে কি?


জাগো বাহে জাগো- হামরা বাঁচিবার চাও, জাগো বাহে জাগো-
স্বাধীনতার নাগি হামরা মাথা উঁচা করি বাঁচিবার চাও, জাগো
বাহে জাগো- তবু কবির গান হোক সত্য, জ্ঞানীর লিখা
বাঙ্গালীর স্বাধীনতার কিস্‌সা হোক শ্বাশত।
(শেষ)