ঘুমোতে চাইলেও রাতটা বেড়েই যায় যতই ভাবি-
সময় খুঁড়ে কবিতা লিখি আমি, কি এমন কবি,
ক’জনা পড়ে অথবা পড়বে আমার কবিতা?  
তবু কল্পনায় ভরা থাকে আগামী স্বপ্নের ছবিটা।
সময়ের ইচ্ছেরা মনের অ্যালবামে এসে পাতা উল্টায়,
দেখি, রাত দিন একের পর এক ভাবনার রং পাল্টায়।


চারিদিকে কেবল লাল সবুজের রংটাই দেখি বেশী,
হতে পারে দেশ আর দেশের পতাকা খুব ভালোবাসি!
তারপর রংগের জগতে নীল, বেগুনী, হলুদ কিংবা কালো,
যদিও অন্ধকার চাইতেও আমার বেশী প্রিয় স্বচ্ছ আলো।
বড্ড প্রিয় মা, মাটি, মানুষ, মানসি, প্রকৃতি আর প্রগতি,
স্রস্টার কাছে প্রেম প্রার্থনায় ধ্যান মগন সন্ধার আরতি।  
  
কখনও গ্রামীন জোনাকীর আঁধার বেশ ভালো লাগে,  
আর হৃদয় ছুঁয়া ভালো লাগে সকল কিছুর আগে-
তোমার কালো চোখ আর মেঘ করা এলো চুল,
ভালো লাগে তোমার অবুঝ মনের একটা একটা ভুল।
ভালো লাগে ভালোবাসার কাছে তোমার নিঃপাপ মূর্খ্যতা,
দেখি, ও সব কখন একে একে হয়ে যায় একটি কবিতা।