রাত জাগা নির্ঘুম চোখ তোমায় দিলাম নির্বাসন।
অনেক তো হল রাত জেগে জেগে বিচিত্র আবেগীয়
চাঁদকে দেখা। চাঁদ তো একটাই তবুও দেখি পূর্ণিমার
চাঁদ, সাগর পাড়ের চাঁদ, বাড়ির কার্নিশ ঘেঁষা বিরহী
চাঁদ, বাঁশ ঝাড়ের মাথার উপর কাজলা দিদির চাঁদ,
খোলা মাঠে ঊর্বশী চাঁদ। দেখা হল কি ভাবে তোমার
চাঁদের জ্যোস্নারা লুট হয় যায় প্রতিদিন পিপাসিত
প্রেমিক আর প্রকৃতির ক্ষুধার্ত চোখের গভীরে।


রাত জাগা পরিশ্রান্ত শরীর তোমায় দিলাম বিশ্রাম।
এবার আমিও বিশ্রাম নেবো। অনেক তো শোনা হল
ঝিঁঝিঁ পোকার ডাক, অনেক তো শোনা হল শেয়ালের
ডাক,শোনা হল গভীর রাতে বুকের মধ্যে শির শির করে
উঠা দূর কোন নির্জন কোলাহলের বিষন্ন আওয়াজ।
দেখা হল কল্পনা ভাঙ্গা তারাদের মেলা, জোনাকীদের
আলোর মিছিল, দেখা হল কিভাবে শিশির ঝরে ঝরে
সবুজ ঘাসের বুকে জল হয়ে উঠে।


রাত জাগা চোখ এবার তোমার অস্থির পাতার উপর
রাত্রির প্রথম প্রহরের আঁধার চাপা দিলাম। তুমি আমাকে
নিশ্চিন্তে ঘুমাতে দাও। ঘুমটা আমার ভীষন প্রয়োজন।
কবিতার অস্পষ্ট শব্দ মালারা আমাকে জাগিয়ে রাখুক
আমি চাই না। অনেক তো হল প্রিয়ার জন্য নিশি দ্বার
খুলে প্রতিক্ষার প্রহর জাগা, অনেক তো হল প্রিয়ার অভিমান
ভাঙ্গাতে চোখের জলে বুকের জমিন শিক্ত করা, ভালোবাসা
পাওয়ার আশায় অনেক তো হল ছলাকলা, অনেক তো
হল বিরহী সংগীতের সুরে ভেসে যাওয়া। আর না-
এবার আমি ঘুমাতে চাই।


---------------------------------------------------------
বিঃদ্র্ঃ আগামী ১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালো বাসা দিবসে বাংলা একাডেমী নজরুল চত্বর (বট তলা) আমার কাব্য গ্রন্থ " প্রেম ও ভালোবাসার সাত কাহন" এর মোড়ক উন্মোচন হবে বেলা ৩ টা ৩০ মিনিটে। তোমরা সকলে আমন্ত্রিত। বইটা পাওয়া যাবে জিনিয়াস পাব্লিকেশন্স, স্টল নং- ২৬১ ও ২৬২ (মূল চ্ত্বর)।