বসন্ত বাতাসে ফাগুনের নিঃশব্দ  
আহাজারি মৌতাতে,
বিরহী মন কাঁদে আজ- তুমি কেন
অভিসারে নেই সাথে।


কি কথা কয়ে গেল বসন্ত কোকিল
বাতাসের কানে কানে,
শুনেছো কি না , জেনেছো কিনা-  
ফাগুনের পোড়া আকাশ কি তা জানে?


বসন্ত বল, বৃষ্টি বল, কিংবা মিষ্টি ফাগুন
অথবা শীত, গ্রীষ্ম উদাস দুপুর,
ভালোবাসা নিয়ে কাউকে বলার নেই কিছু
আমি যে এখন নিঃসংগ ভরপুর!