আচ্ছা বোধের রঙ কি, গন্ধ কি, অথবা বোধ কি
প্রবোধ দিলেই মন থেকে হারিয়ে যায়? জগত
জুড়ে যেমন একই চেহারার মানুষ মেলা ভার,
ঠিক তেমনই একই বোধের মানুষও মেলে না।


এই যেমন ধর প্রতিদিন একই সময় বাড়িতে
ফিরলে- বউ বলে আজ এত তাড়াতাড়ি ফিরলাম,
কোন মতলব আছে কিনা। অথচ ঐ একই সময়
মেয়ে এসে বলে- আজ এত দেরী হল কেন বাবার।
ভাবি বোধের কি বহিঃপ্রকাশ।


একই রকম বোধ আর মানুষ পাওয়া না গেলেও
জন্মগত মানুষের চেহারা পরিবর্তন হয়ত সম্ভব নয়।
কিন্তু বোধকে পরিবর্তন করে নেয়া যায় তবুও কিছু
পরিমিতবোধ, বোধশক্তির সুন্দর বোধদয়ের সুবোধ
দ্বারা অবোধ আর নির্বোধকে নিত্য চর্চ্চার মাধ্যমে।


যদি বলি- আমার প্রতি তোমার বোধ কেমন? সে
যাই হোক, একটা কথা তো সত্যি- আমি যাকে
ভালোবাসি তার চেয়েও যে আমাকে বেশী
ভালোবাসে সেই তাকেই আমার চেয়েও অধিক  
ভালোবাসতে চাই আজীবন, এই হোক আমার বোধ...