জানি না তোমার গল্প এখানে
শুরু হল কি শেষ,
কাটল অনেক সময় তবু কেন-
মুখে কথারা নিরুদ্দেশ?


চোখে চোখ রেখে শুধু
হয়না প্রেমের গল্প রচনা,
সেখানেও থাকে কত
জলে ভাসা নীল বেদনা।
কি করে বুঝি বল কাজল ধোয়া চোখে
ভরেছ কি প্রেম, নাকি বিদ্বেষ?


যদি সাগরের ঢেউ থেকে
নিয়ে আস সুর ভরা কত শব্দ,
তবু গানে গানে যাবে না গাওয়া
অজানা প্রেমের শত গদ্য।
ভালবেসে এই জানি, প্রেম সেতো এক
সুর আর বেদনারই আবেশ।।