হাইকু - চার
অজিত কুমার কর


ওরে বিরিঞ্চি
কতনা সৌধ গড়ে
ছাপান্ন ইঞ্চি।
                    স্বরবৃত্ত এবং অক্ষরবৃত্ত ছন্দ।


পন্ডিত না আকাট
তপ্ত লাভার উদগীরণ
অশ্লীলতার পাঠ।
                      স্বরবৃত্ত ছন্দ।


জেত বা হারো
প্রতিশ্রুতি ততটা
যতটা পারো।
                      স্বরবৃত্ত এবং  অক্ষরবৃত্ত ছন্দ।


বুথ দখল
অনবদ্য কৌশল
মজুত পেশিবল।
                         অক্ষরবৃত্ত ছন্দ।


কোথাও ফাঁক নাই
ওদের ভাষণ সর্বত্র
কাগজে ও তাই।
                          স্বরবৃত্ত ছন্দ।


চৈত্র অবসান
জ্বলন ক্রমবর্ধমান
ওষ্ঠাগত প্রাণ।
                       স্বরবৃত্ত ছন্দ।


শুনি আর্তনাদ
বিধ্বস্ত কৃষ্ণচূড়া
জীবনটা বরবাদ।
                      স্বরবৃত্ত ছন্দ।


চুপ ক'রে কর্ণ
দ্রৌপদীর বস্ত্রহরণ
গর্জে বিকর্ণ।
                      স্বরবৃত্ত ছন্দ।


নিরাপত্তা নেই
দেশের টাকায় ওদের জেড
বাঁচাই নিজেকেই।
                      স্বরবৃত্ত ছন্দ।