তুমি শব্দ খুঁজে বেড়াও!


আলোয়, বাতাসে, মাটিতে,
অনন্ত আকাশে...
তুমি দেখেছো কি কখনো
শব্দেরা রয়েছে অপেক্ষায়
তোমারই জন্য?


শুনেছো কি পাখিটার
কান্নার শব্দ, কোনো এক
উদাসী হাওয়ায়!
ঝড়ের রাতে শুনতে পাও কি
আধফোটা কলির
ঝরে যাওয়ার আর্তনাদ!!


ভোর রাতে শুনে নিও
অভিমানী তারাদের
নিভে যাওয়ার অস্ফুট শব্দ!
রাতের জন্য
আলোর স্মৃতিটুকু রেখে
সূর্য পশ্চিমের পটে আঁকে
ঢলে পড়ার শব্দ! শুনে নিও!


আকাশের গায়ে আঁকা
আঁধারের কালো-নীল সুর
রাতে খুঁজে নেয়
তোমার কবিতার পাতা।


তুমি শুনতে পাও না শুধু।