কবি পরিতোষ মাহাত-র জন্মস্থান মেদিনীপুর (পশ্চিম) জেলার ঝাড়্গ্রাম মহকুমার একটি সাধারণ গ্রামের সাধারণ পরিবারে। শিক্ষাজীবন শুরু গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে। মাধ্যমিক পর্যায়ের পড়াশুনা ঝাড়্গ্রাম বিকাশ ভারতী শিক্ষায়তনে। পরবর্তী উচ্চ শিক্ষা ঝাড়্গ্রাম রাজ কলেজে, বিবেকানন্দ শতবার্ষিকী মহাবিদ্যালয় এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে বিশ্ববিদ্যালয় স্তরে প্রথম স্থান অধিকার অর্জন করায় তিনি স্বর্ণপদক লাভ করেন। বিভিন্ন কলেজ ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে অতিথি অধ্যাপক হিসেবে তাঁর কর্মজীবন শুরু। ঝাড়্গ্রামের একটি বিদ্যালয়ে কিছু দিন শিক্ষকতাও করেন। বর্তমানে পূর্ব মেদিনীপুরের মহিষাদল গার্লস কলেজে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে অধ্যাপনা করছেন।
কবি পরিতোষ মাহাত-র লেখালেখির চর্চা সপ্তম শ্রেণীতে পড়ার সময় থেকেই। বিদ্যালয় পত্রিকায় তাঁর বেশ কিছু লেখা কবিতা, গল্প, প্রবন্ধ প্রকাশিত হয়। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার সময় থেকে সাহিত্য চর্চার পাশাপাশি লিটিল ম্যাগাজিন সম্পাদনাও করেন। তাঁর সম্পাদিত পত্রিকার মধ্যে উল্লেখযোগ্য হল – ‘চেতনা’, ‘প্রয়াস’, ‘অরণ্যলোক’ ইত্যাদি। এই সময় কলেজ, বিশ্ববিদ্যালয় ছাড়াও পশ্চিম বঙ্গ সরকারের ক্রীড়া ও যুব কল্যাণ দপ্তর এবং বঙ্গীয় সাহিত্য পরিষদ কর্তৃক আয়োজিত কবিতা, গল্প, প্রবন্ধ রচনা প্রতিযোগিতায় পুরস্কার পান। তাঁর সম্পাদিত পত্রিকা ছাড়াও বিভিন্ন সময়ে বিভিন্ন লিটিল ম্যাগাজিনে তাঁর রচনা প্রকাশিত হয়েছে। যেমন – ‘বিকাশ’, ‘উদ্ভাবন’, ‘মুকুর’, ‘সৃজন’, ‘অরণ্যের কথা’, ‘ছাড়পত্র’, ‘অস্তরাগ’, ‘শব্দ ও শাব্দিক’, ‘লোককথা’, ‘কেওয়াস’ প্রভৃতি। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার সময় ঝাড়্গ্রাম থেকে প্রকাশিত সাপ্তাহিক ‘অরণ্যের কথা’-য় বেশ কিছু দিন সাংবাদিকতাও করেছেন। বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ক তাঁর গবেষণাধর্মী নিবন্ধাবলী নিয়মিত ‘FOCUS’ (ISSN-2231-1408) নামক জার্ণালে প্রকাশিত হয়ে থাকে। ‘Folklore & Folk-literature’ নিয়ে Specialization করলেও তাঁর আগ্রহের বিষয় গ্রামীন কথ্য ভাষা, বিশেষত বাংলার দক্ষিণ-পশ্চিম সীমান্তে প্রচলিত আঞ্চলিক ভাষারূপ এবং এই সব ভাষায় রচিত সাহিত্য।