চতুর্দশী চাঁদ

চতুর্দশী চাঁদ
কবি
প্রকাশনী বেহুলা বাংলা
প্রচ্ছদ শিল্পী হাজ্জাজ তানিন
স্বত্ব লেখক
বিক্রয় মূল্য ২৫০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

ভূমিকা

এই মুহূর্তে বইটি প্রকাশ করার ইচ্ছে খুব একটা ছিল না। তবে বৈশ্বিক করোনা মহামারিতে ‘রাইটারস বøক’-এ থাকায় ইদানীং লেখালিখিও খুব একটা হচ্ছে না। তাই ঠিক করলাম এই ফাঁকে আমার লেখা আমারই খুব পছন্দের কিছু গল্প পাঠকদের সামনে নিয়ে আসি। এই গল্পগুলোর প্রায় প্রতিটিই আংশিক সত্যি বলা যেতে পারে। আমার আশপাশে ঘটে যাওয়া এমন কিছু গল্প যা আমার মনকে বিভিন্ন সময়েই নাড়া দিয়েছে। আন্দোলিত করেছে আমার ভেতরের প্রেমিক হৃদয়কে। অতঃপর আমার প্রতিটা বইয়ের প্রথম সম্পাদকের ভ‚মিকায় অবতীর্ণ হওয়া আমার অর্ধাঙ্গিনীর উৎসাহে গল্প ঝালাইয়ের কাজে হাত দিলাম। যখন পাÐুলিপির তৈরির জন্য গল্পগুলো পড়ছিলাম তখন সেসব ক্ষণে বারবার স্মৃতিরা আটকা পড়ছিল যখন এই গল্পের প্লটগুলো নিজেদের জীর্ণতা ভুলে আমার সামনে হাজির হয়েছিল। কখনো তারা এক বুকভরা অসাধারণ ভালোবাসার সাক্ষী হয়েছে কখনো-বা করুণ হৃদয় ভাঙার আর্তনাদ নিয়ে। তখন আমার উপলব্ধি হয়েছিল ‘ভালোবাসা এমনও হয়!’ কারণ প্রতিটা গল্পই কিছুটা ব্যতিক্রমী। চতুর্দশীতে চাঁদ যেমন নিজেকে পূর্ণিমার চাঁদ বলে দাবি করতে পারে না, কোথাও না কোথাও অপূর্ণতা থাকে ঠিক তেমনি এই গল্পগুলোও কোথাও না কোথাও নিজেদের ভালোবাসার গল্পের দাবি করতে দ্বিধা বোধ করবে। পূর্ণ হয়েও অপূর্ণতার ছোঁয়া আছে গল্পের পরতে পরতে। আশা করি, এই বইয়ের প্রতিটা গল্প পাঠকদের মনকে আন্দোলিত করবে।

আমি বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই তিলোত্তমাকে এত ধৈর্য নিয়ে প্রতিটা গল্প অগণিতবার পড়ে ভুলগুলো শুধরে দেওয়ার জন্য। সব্যসাচী লেখক মফিজুল হকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষা নেই, উনি না থাকলে হয়তো এসবের কিছুই হতো না। সর্বোপরি আমার পাঠকদের যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে তথা ছাপার অক্ষরে আমার লেখাগুলো পড়ে বিভিন্ন সময়ে আমাকে উৎসাহিত করেছেন এবং এখনো করে যাচ্ছেন।

ভালো থাকুক পৃথিবীর সকল ভালোবাসা,
ভালো থাকুক ভালোবাসার প্রিয় মানুষগুলো।

উৎসর্গ

যাঁরা জাত-পাত, ধর্ম-বর্ণ, উঁচু-নিচু ভেদাভেদ ভুলে শুধু মানুষকে ভালোবাসতে জানে সেই সব মহান মানুষকে; যাঁদের জন্য আজো পৃথিবী নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে কিছুটা হলেও স্বস্তিবোধ করে সেই সব মহান মানুষকে; যাঁরা বিভেদ ভুলে ভালোবাসার জয়গান করেন সেই সব মানুষকে; যাঁরা ‘সবার উপরে মানুষ সত্য’কে মূলমন্ত্র মনে করেন সেই সব মানুষের জন্য আমার এই উৎসর্গপত্র।