কবরখানার পথ
এবড়ো, খেবড়ো...কাঁটায় ভরা
অদ্ভুত কিছু ব্যথার সংমিশ্রণ !
পায়ের পাতা...গন্ডারের চামড়া......
বন্ধুকের গুলি ছিটকে যায়
কাঁটা তো যন্ত্রনায় নীল হওয়া ছোট্ট ফুল মাত্র !


হেঁটে যওয়া....অদ্ভুত অনুভূতি
কান্না হাসির ঠান্ডা শরবত
ভালো লাগে তার শীতল স্পর্ষ
গলা কিন্তু হয় নীলকন্ঠ !


দেখে যওয়া...... নিশব্দ ভাবে
নোনতা জলের দুই খানি ফোটা
ভালোসার হাতের তালুতে
টল টল করে শুকিয়ে যাচ্ছে।


এরপর হাঁসি,
দুই খানি হাত,
দুই খানি ফুল,
ফাঁটা সিমেন্টে ঠোঁট বলানো......
ফের কবরখানার পথ
শুস্কতায় ভরা.....মরুভূমির মত
অদ্ভুত কিছু রিপুর সংমিশ্রণ!